অস্ট্রেলিয়া দলের ‘কো-ক্যাপ্টেন’ সাত বছরের আর্চি

আগামীকাল বুধবার থেকে শুরু হবে বক্সিং ডে টেস্ট। এই ম্যাচের অস্ট্রেলিয়া দলের ‘কো-ক্যাপ্টেন’ ঘোষণা করা হয়েছে সাত বছরের আর্চি শিলারকে!

মাত্র সাত বছর বয়সী এই খুদে ভক্তকে আনুষ্ঠানিক স্কোয়াডে অন্তর্ভুক্ত করে ক্রিকেটবিশ্বকে চমকে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

কিছুদিন আগে এক স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে কোচ জাস্টিন ল্যাঙ্গার জন্মের মাত্র তিন মাস বয়স থেকে হৃদযন্ত্রের দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত আর্চির সন্ধান পান।

জানতে পারেন, এখন পর্যন্ত তিনবার হৃদযন্ত্রে অস্ত্রোপচার করতে হয়েছে শিশুটিকে। এরপরই সরাসরি ভিডিও কল করে আর্চির মনের আকাঙ্ক্ষা জানতে চান ল্যাঙ্গার।

ভিডিও

জবাবে অস্ট্রেলিয়া দলের অধিনায়কত্ব করার ইচ্ছার কথা জানায় ক্রিকেটপাগল আর্চি। সঙ্গে আরো জানায়, কিংবদন্তি শেন ওয়ার্নের মতো লেগস্পিন করতে অভ্যস্ত আর্চি।

আর্চির ব্যাপারটি ক্রিকেট অস্ট্রেলিয়ার নজরে এলে তারা আর্চিকে ভারতের বিপক্ষে অ্যাডিলেড টেস্টের আগে দলের সঙ্গে অনুশীলনের সুযোগ দেয়। ২২ ডিসেম্বর ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের অফিশিয়াল সাইটে আর্চিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে তাকে বক্সিং ডে টেস্টে দলে নেওয়ার বিষয়ে জানায়।

Archie with Virat Kohli and Tim Paine at Yarra Park on Sunday

২৩ তারিখ ফ্যামিলি ডের এক অনুষ্ঠানে অধিনায়ক টিম পেইন আর্চিকে দলে নেওয়ার বিষয়টি নিশ্চিত করেন। সেই ধারাবাহিকতায় আনুষ্ঠানিকভাবে স্কোয়াডে আর্চিকে ‘কো-ক্যাপ্টেন’ ঘোষণা করা হলো।

আর্চির দলভুক্তির বিষয়টি মানবিক চেতনার অনন্য নজির বলে অ্যাডাম গিলক্রিস্টের মতো সাবেক কিংবদন্তি টুইট করে স্বাগত জানিয়েছেন।