আগুন লেগে ২ হাজার গাড়িসহ ডুবল পণ্যবাহী জাহাজ

ইতিলিয়ান একটি পণ্যবাহী জাহাজে ভয়াবহ আগুন লেগে ফ্রান্স উপকূলে ডুবে গেছে। জাহাজটি পোরশে অডিসহ বিভিন্ন ব্র্যান্ডের দুই হাজার গাড়ি নিয়ে ব্রাজিলে যাওয়ার পথে গত মঙ্গলবার এ দুর্ঘটনা ঘটে।

তবে জাহাজে থাকা নাবিকদের যুক্তরাজ্যর উদ্ধারকারী জাহাজ নিরাপদে উদ্ধার করেছে।

আটলান্টিক মহাসাগরে আগুন লাগা জাহাজটি ফ্রান্স উপকূল থেকে ১৫০ নটিক্যাল মাইল দূরে ডুবে যায়।

জার্মানির পোরশে কোম্পানি জানায়, ওই জাহাজে তাদের ৩৭টি গাড়ি ছিল। সবচেয়ে দামি ৯১১ জিটিটু আরএস মডেলের একেকটি গাড়ির দাম ২ লাখ ৯৩ হাজার ২০০ ডলার। গাড়িগুলো ব্রাজিলের কিছু ক্রেতার জন্য বিশেষভাবে তৈরি করেছিল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি।Crew on the ship had unsuccessfully battled the flames, before issuing a mayday alert. Credit: Marine Nationale

ফ্রান্স উপকূলে জাহাজটি ডুবে যাওয়ার ফলে পানিতে ছড়িয়ে পড়া তেল দ্রুত পরিষ্কার করতে শুরু করেছে ফরাসি কর্তৃপক্ষ। এতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে জার্মানির পোরশে কোম্পানির।

পোরশের ওই মডেলের গাড়ি ছাড়াও আরও কয়েকটি মডেলের গাড়ি সাগরে ডুবে গেছে। অডিরও কিছু গাড়ি ডুবে গেছে। মডেলগুলোর মধ্য আছে অডি এথ্রি, এফাইভ, আরএসফোর, আরএসফাইভ এবং কিউসেভেন মডেলের গাড়ি। অডির গাড়িগুলোর দাম ৪৪ হাজার ২০০ ডলার থেকে শুরু। কয়েকটি মডেলের দাম ৭৪ হাজার ২০০ ডলার।

পোরশে ক্রেতাদের উদ্দেশে এক বার্তায় বলেছে, ‘আগুন লাগার ঘটনায় আমরা আপনাদের কাছে দুঃখ প্রকাশ করছি। আপনারা জানেন যে আমরা এ বছরের ফেব্রুয়ারিতে ওই মডেলের গাড়ি শেষবারের মতো বানিয়েছি। এটা আর সরবরাহ করা সম্ভব নয়।’ তবে ক্রেতাদের আতঙ্কিত হওয়ার কিছু নেই।

কারণ গাড়ি নির্মাতা জার্মানির প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘আমরা এসব মডেলের গাড়ি তৈরি বন্ধ করলেও ক্রেতাদের হতাশ হওয়ার কিছু নেই। এপ্রিলে আমরা এসব গাড়ি আবার তৈরি করব। আগামী জুনে ক্রেতাদের কাছে সরবরাহ করা যাবে। প্রতিষ্ঠানটি স্থানীয় ডিলারদের সঙ্গে ক্রেতাদের যোগাযোগ করতে বলেছে।