করোনা ভাইরাস: আক্রান্ত দেড় লাখ ছাড়িয়েছে

বিশ্বের দুই-তৃতীয়াংশের বেশি দেশে নতুন করোনা ভাইরাসের বিস্তার ঘটেছে। গতকাল রবিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পরিসংখ্যান অনুযায়ী, ১৪১টি দেশে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৪২৮ জনে দাঁড়িয়েছে।

মৃত্যু হয়েছে ৫ হাজার ৭০০-এর বেশি মানুষের। ইতিমধ্যে প্রায় ৭৪ হাজার মানুষ সেরে উঠেছেন।

চলাফেরায় বিধিনিষেধ, ভ্রমণ সতর্কতা, বিদেশফেরতদের কোয়ারেন্টিনে থাকার বাধ্যবাধকতা, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণার মধ্যে দেশে দেশে জনজীবন হয়ে পড়েছে বিপর্যস্ত; অনেক জাগায় আতঙ্কে নিত্যপণ্য কেনার ধুম লেগে গেছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক এই মহামারীকে কয়েক প্রজন্মের মধ্যে জনস্বস্থ্যের জন্য ‘সবচেয়ে সঙ্কটজনক পরিস্থিতি’ হিসেবে বর্ণনা করেছেন।

এ ভাইরাস ইতোমধ্যে ছড়িয়ে গেছে বিশ্বের ১৪১টি দেশ ও অঞ্চলে; আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা রোববার সকাল (ইউরোপীয় সেন্ট্রাল টাইম) পর্যন্ত হাতে পাওয়া তথ্যের ভিত্তিতে যে পরিসংখ্যান প্রকাশ করেছে, তাতে এসব দেশে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়াচ্ছে ১ লাখ ৫২ হাজার ৪২৮ জনে; মৃত্যু হয়েছে ৫ হাজার ৭২০ জনের।

আক্রান্তদের মধ্যে প্রায় ৭৪ হাজার মানুষ ইতোমধ্যে সেরেও উঠেছেন বলে তথ্য দিয়েছেন জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। 

গতবছরের শেষে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু হয়। এ পর্যন্ত আক্রান্ত ও মৃত্যুর বেশিরভাগ ঘটনা চীনেই ঘটেছে।

তবে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশটি নানা ধরনের কঠোর ব্যবস্থা নিয়ে পরিস্থিতি সামলে ওঠার পর এখন ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলে ভাইরাসের সংক্রমণ ব্যাপক মাত্রা পেয়েছে। নভেল করোনাভাইরাসের এই প্রাদুর্ভাবকে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।      

চীনের মূল ভূখণ্ডে শনিবার নতুন করে ২০ জনের শরীরে ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, মৃত্যু হয়েছে দশজনের, যাদের সবাই মারা গেছেন হুবেই প্রদেশে। 

Leave a Reply

shares