চকলেটে দূর হবে মানসিক চাপ!

চকলেটে দূর হবে মানসিক চাপ!

চকলেট খাচ্ছেন বেশ আয়েশ করেই আর সেটি আপনার শরীরের জন্য উপকারী হিসেবে প্রকাশ পাচ্ছে। ভাবতে পারেন এমন? অথচ এটিই যে উপকারী এমনটি জানাচ্ছে গবেষণা।

গবেষণা জানাচ্ছে, চকোলেট খাওয়ার মধ্য দিয়ে যে ধ্যান করা হয় সেটি মেডিটেশেনের ক্ষেত্রে এটি এক নতুন পন্থা। আর এ মেডিটেশনের মাধ্যমে পাবেন বেশ কিছু উপকার।

১। চকলেট মেডিটেশনে স্ট্রেস বা মানসিক চাপ দ্রুত দূর হয়। এর ফলে ভারমুক্ত হয় আপনার শরীর। আর মানসিকভাবে প্রসন্নতা লাভ করেন আপনি। 

২। মানব মস্তিষ্কে সেরিটেনিন নামক হরমোনটির কারণে ভালোলাগার অনুভূতির সৃষ্টি হয় এবং মস্তিষ্ক শিথিলে কাজ করে। আর তাই এ হরমোনটি মস্তিষ্কে উৎপাদন করার জন্য এক টুকরো চকলেট খান।  

৩। স্ট্রেসের কারণে যখন চিন্তা-ভাবনায় ছেদ পড়ে আর সব ভাবনা এলোমেলো হয়ে পড়ে, তখন আপনার চিন্তাধারাকে নিয়ন্ত্রণ করতে পারে এই মেডিটেশন। 
৪। প্রাত্যহিক জীবনের অংশ হিসেবেই স্ট্রেস দমন করতে চকলেট মেডিটেশন কাজ করতে পারে। 

চকলেট মেডিটেশন কী? 

চকলেট, বিশেষ করে ডার্ক চকলেট নিয়ে তার স্বাদ ও গন্ধ খুব ভালোভাবে উপভোগ করে সেটি ধীরে ধীরে খাওয়াকেই বলা হচ্ছে চকলেট মেডিটেশন। 

মানসিক প্রশান্তির এই উপায় যেমন দেহ ও মনকে শান্ত করবে, তেমনি আপনার শরীরের ওজনও কমিয়ে দেবে। মানসিক ও শারীরিক চাপ দূর হওয়ায় আপনি থাকবেন সুস্থ।

About Benapole Pratidin

Check Also

ফ্রেশ ফাউন্টেন ওয়াটার পিউরিফায়ার ( এখন বেনাপোলে )

ফ্রেশ ফাউন্টেন ওয়াটার পিউরিফায়ার ( এখন বেনাপোলে )

আপনার কেন ওয়াটার পিউরিফায়ার প্রয়োজন? আজকালকার দিনে ওয়াটার পিউরিফায়ার বসানোর প্রয়োজনীয়টা অনস্বীকার্য্য। জলের সরবরাহে বিভিন্ন …