তালেবানের সঙ্গে শান্তি আলোচনা বাতিল করে দিলেন ট্রাম্প

আফগানিস্তানের রাজধানী কাবুলে আত্মঘাতী বোমা হামলায় মার্কিন সৈন্যসহ ১২ জনকে হত্যার দায় স্বীকার করার পর তালেবানের সঙ্গে শান্তি চুক্তি বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 শনিবার সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রাম্পের টুইটের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

টুইটে মার্কিন প্রেসিডেন্ট বলেন, অত্যন্ত গুরুত্বপূর্ণ এই শান্তি বৈঠক চলাকালে তারা যদি একটি অস্ত্রবিরতিতে রাজি না হয়, আর ১২ জন নিরপরাধ লোককে হত্যা না করতো তাহলে সম্ভবত একটি তাৎপর্যপূর্ণ চুক্তির আলোচনা হতে পারতো।

টুইটে ট্রাম্প আরও জানিয়েছেন, তিনি রোববার মেরিল্যান্ডের ক্যাম্প ডেভিডের প্রেসিডেন্ট কম্পাউন্ডে তালেবানের ‘মুখ্য নেতাদের’ সঙ্গে গোপন বৈঠক করার পরিকল্পনা করেছিলেন এবং আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গেও বৈঠকের পরিকল্পনা করেছিলেন।

কিন্তু তালেবান কাবুলে গত বৃহস্পতিবার চালানো আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করার পর তাৎক্ষণিকভাবে ওই বৈঠক বাতিল করেন।

ডোনাল্ড ট্রাম্প এমন সময় এ ঘোষণা দিলেন যখন আফগানিস্তান বিষয়ক বিশেষ মার্কিন প্রতিনিধি জালমাই খালিলজাদ গত সোমবার জানিয়েছিলেন, তালেবানের সঙ্গে আমেরিকার শান্তি চুক্তির খসড়া চূড়ান্ত হয়েছে এবং প্রেসিডেন্ট ট্রাম্প অনুমোদন দিলেই তা স্বাক্ষরিত হবে।

গত এক বছরেরও বেশি সময় ধরে তালেবানের সঙ্গে খালিলজদ ৯ দফা বৈঠক করে ওই সমঝোতার খসড়া চূড়ান্ত করেছিলেন। ওই সমঝোতার মূল ধারা ছিল- আগামী ২০ সপ্তাহের মধ্যে আফগানিস্তান থেকে ৫ হাজার ৪শ’ সেনা প্রত্যাহার।

বর্তমানে আফগানিস্তানে প্রায় ‌১‌৪ হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

Leave a Reply

shares