ধোনির ব্যাটে অস্ট্রেলিয়ার মাটিতে ইতিহাস গড়লো ভারত

ধোনির ব্যাটে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মতো সিরিজ জিতিছে ভারত। অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে কোহলিবাহিনী

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে শুক্রবার (১৮ জানুয়ারি) টস হেরে ব্যাট করতে নেমে পিটার হ্যান্ডসকমের অর্ধশতকে ভর করে ২৩০ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। দলের হয়ে হ্যান্ডসকম সর্বোচ্চ ৫৮ রান করেন।

অজিদের ছুড়ে দেওয়া ২৩১ রানে টার্গেটে ব্যাট করতে নেমে মহেন্দ্র সিং ধোনি ও কেদার যাদবের ব্যাটিং দৃঢ়তায় ৪ বল হাতে রেখে জয়ের বন্দরে পৌছে যায় ভারত। দলের হয়ে সর্বোচ্চ ৮৭ রান করে অপরাজিত ছিলেন ধোনি। এই পথে তিনি তুলে নিয়েছেন ৭০তম ফিফটি। এছাড়া কেদার যাদব ৬১ রান করে অপরাজিত ছিলেন। 

লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে ওপেনার রোহিত শর্মার (৯) উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় ভারত। আরেক ওপেনার শিখর ধাওয়ান ভালো শুরুর ইঙ্গিত দিলেও ব্যক্তিগত ২৩ রানে মার্কাস স্টয়নিসের বলে বিদায় ঘটে তারও। চার নম্বরে ব্যাট করতে নেমে অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে ৫৪ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামাল দেন ধোনি।

ধোনি-কোহলির জুটিতে জয়ের পথেই ছুটছিল ভারত। কিন্তু ৩০তম ওভারে কোহলিকে চলতি সিরিজে তৃতীয়বারের মতো আউট করেন অজি পেসার রিচার্ডসন। ৪৬ রানে কোহলির বিদায়ে স্বস্তি নেমে আসে অজি শিবিরে। কিন্তু সেই স্বস্তি টিকতে দেননি ধোনি। বোলিং পিচে দেখেশুনে খেলার সিদ্ধান্ত নেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। আম্বাতি রাইডুর বদলে এই ম্যাচে সুযোগ পাওয়া কেদার যাদবকে নিয়ে দলকে জয়ের বন্দরে নোঙর করান তিনি। এই দুজনে আগ্রাসী ব্যাটিংয়ের বদলে স্ট্রাইক রোটেট করে রানের চাকা সচল রাখার দিকে মনোযোগ দেওয়ায় অজি বোলাররা খেই হারিয়ে ফেলেন। যার ফায়দা তুলে জয় ছিনিয়ে নেয় ভারত। à¦«à§‡à¦° 'ফিনিশার' রূপে দেখা দিলেন ধোনি

ভারতের জয়ে ধোনি-যাদবের ইনিংস যেমন বড় ভূমিকা রেখেছে, একইভাবে বল হাতে ইতিহাস গড়ে জয়ের ভিত গড়ে দেন যুবেন্দ্র চাহাল। অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম বোলার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৬ উইকেট নেওয়ার অনন্য কীর্তি গড়েছেন এই ডানহাতি স্পিনার।

নিজের প্রথম বলেই সিরিজের সর্বোচ্চ রান স্কোরার শন মার্শকে বিদায় করে উইকেটের খাতা খুলেন চাহাল। একই ওভারে আরেক সেট ব্যাটসম্যান উসমান খাজাকেও তুলে নেন তিনি। বল হাতে অজি ইনিংসকে বিধ্বস্ত করেন ভুবনেশ্বর কুমার ও মোহাম্মদ শামিও। দুজনেই ২টি করে উইকেট তুলে নিয়েছেন। দুই অজি ওপেনার অ্যালেক্স ক্যারি ও অ্যারন ফিঞ্চকে তুলে নিয়ে ধ্বংসযজ্ঞের শুরুটা করেছিলেন ভুবনেশ্বর।

ভারতের যুবেন্দ্র চাহাল ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন। আর তিন ম্যাচেই ফিফটি হাঁকিয়ে সিরিজসেরা হয়েছেন মহেন্দ্র সিং ধোনি।

অস্ট্রেলিয়া মাটিতে এবারের সরফরটি নিঃসন্দেহে ভারতের জন্য ঐতিহাসিক। এই এক সফরেই অজিদের মাটিতে প্রথমবারের মতো টেস্ট ও দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেয়েছেন কোহলিরা।