নাদালকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন জোকোভিচ

ফাইনালে নাদালকে ৬-৩, ৬-২, ৬-৩ গেমে হারিয়ে ক্যারিয়ারের ১৫তম গ্র্যান্ড স্লাম জিতলেন জোকোভিচ, সেই সঙ্গে গ্র্যান্ড স্লাম জয়ের খেরোখাতায় পেছনে ফেললেন পিট সাম্প্রাসকেও।

কোনো সেট না হেরে ফাইনালে ওঠা নাদালকে সরাসরি সেটে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন এই সার্বিয়ান।

ম্যাচের শুরু থেকেই দেখা মিলেছে চিরচারিত ‘জোকার’খ্যাত জোকোভিচের। নিজের সেরা অস্ত্র ‘রিটার্ন’ দিয়েই ঘায়েল করেছেন নাদালকে। প্রথম সেটেই ব্রেক করে নাদালকে পেছনে ফেলে দেন জোকোভিচ।

সেই যে পেছনে পড়লেন নাদাল, আর সামনে আসতে পারলেন না। পুরো ম্যাচ পেছনেই পড়ে থাকতে হলো ‘স্প্যানিশ র‍্যাজিং বুল’কে। প্রতি সেটেই নাদালের সার্ভ ব্রেক করেছেন নোভাক জোকোভিচ, অথচ নাদাল একটিও সার্ভ ব্রেক করতে পারেননি!

পাওয়ার টেনিসের ‘আইকন’ খ্যাত নাদালকে পুরো ম্যাচে দেখা যায়নি তাঁর চিরাচরিত ছন্দে। পুরোনো চোট আবারও জেঁকে বসেছে কি না, তা অবশ্য বোঝা যায়নি, তবে পুরো ম্যাচে একটুও স্বাচ্ছন্দ্যে খেলতে পারেননি নাদাল। শেষ পর্যন্ত হার মেনেছেন চিরচেনা প্রতিপক্ষের কাছে।

ক্যারিয়ারের ১৫ তম গ্র্যান্ড স্লাম জিতে সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ীর তালিকায় এখন তৃতীয় জোকোভিচ। তবে অস্ট্রেলিয়ান ওপেনের সর্বেসর্বা তাঁকে বলাই যায়।

এত দিন রজার ফেদেরারের সঙ্গে যুগ্মভাবে ৬টি শিরোপা ভাগ করা জোকোভিচ এখন ৭টি অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা নিয়ে সবার ওপরে। সেই সঙ্গে নাদালকে একমাত্র খেলোয়াড় হিসেবে সবগুলো গ্র্যান্ড স্লাম অন্তত দুইবার করে জিততে দিলেন না জোকোভিচ।

উইম্বলডন ও ইউএস ওপেনের পর টানা তৃতীয় গ্র্যান্ড স্লাম জেতা জোকোভিচের সামনে এখন অনেকগুলো রেকর্ডের হাতছানি।

কিছুদিন পর শুরু হতে যাওয়া ফ্রেঞ্চ ওপেনের শিরোপা হাতে তুলে নিতে পারলেই টানা চারটি গ্র্যান্ড স্লাম জিতবেন জোকোভিচ। সঙ্গে একমাত্র খেলোয়াড় হিসেবে সবগুলো গ্র্যান্ড স্লাম অন্তত দুইবার করে জয়ের কীর্তিও গড়বেন জোকোভিচ।