প্রাথমিক শিক্ষা ৮ম শ্রেণি পর্যন্ত : প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার বলেছেন, শিক্ষানীতি অনুযায়ী প্রাথমিক শিক্ষা ৮ম শ্রেণি পর্যন্ত বাস্তবায়ন হলেই পিএসসি পরীক্ষার পরিবর্তে কেবল জেএসসি পরীক্ষা নেয়া হবে কিনা সিদ্ধান্ত নেয়া হবে।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার আজ সকালে ভিকারুননিসা ন্যূন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করেন। এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এ দিকে সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন আজ সকালে রাজধানীর সেগুনবাগিচা এলাকার বিভিন্ন স্কুলে পিএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন বলেছেন, ‘জাতীয় শিক্ষানীতি অনুসারে আগামী বছর থেকেই পিএসসি পরীক্ষার পরিবর্তে কেবল জেএসসি পরীক্ষা নেয়া হতে পারে।’

দুই মন্ত্রী আজ প্রাথমিক সমাপনী পরীক্ষার প্রথম দিন এসব স্কুলে পিএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে সাংবাদিকদের এ সব কথা বলেন।

দেশের প্রায় সাড়ে সাত হাজার কেন্দ্রে আজ থেকে একযোগে শুরু হয়েছে প্রাথমিক ও ইবেতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। শেষ হবে ২৬ নভেম্বর। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এবারের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। পরীক্ষার্থীর মধ্যে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন প্রাথমিকের এবং ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন ইবতেদায়ি শিক্ষা সমাপনীর।

এ বছর ৭ হাজার ৪১০টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হচ্ছে। এর মধ্যে ১২টি কেন্দ্র বিদেশে অবস্থিত। আর সমাপনী পরীক্ষা শেষ হবে ২৬ নভেম্বর।

প্রাথমিক সমাপনী পরীক্ষার প্রথম দিন আজ ছিল ইংরেজি পরীক্ষা। সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ পরীক্ষা চলে। এবারের পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) বাদ দেওয়া হয়েছে। ছয়টি বিষয়ের প্রতিটিতে ১০০ নম্বর করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অন্যবারের মতো এবারও দুর্গম এলাকার ২০৪ টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় আগেই প্রশ্নপত্র পাঠানো হয়েছে জানিয়ে গণশিক্ষামন্ত্রী বলেন , পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্টদের দায়িত্ব পালনে ন্যূনতম অবহেলা বা অনিয়মের বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে।

সমাজ কল্যাণমন্ত্রী বলেন,‘ পিএসসি পরীক্ষার জন্য একজন ছোট্ট শিশুকে যেভাবে পরিশ্রম করে প্রস্তুতি নিতে হয় তা সত্যিই ভাববার বিষয়।

বিষয়টি কেবল ছোট্ট শিশুটির জন্যই ভীতিকর নয়, এটি তাদের অভিভাবকদের জন্যেও উদ্বেগের। কাজেই আগামী বছর থেকেই পিএসসি পরীক্ষার পরিবর্তে শুধু জেএসসি পরীক্ষা নেবার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হতে পারে।’