বাড়ছে না গ্যাসের দাম

বাড়ছে না গ্যাসের দাম

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান মনোয়ার ইসলাম বলেছেন, তারা এখন গ্যাসের দাম বাড়াবেন না।

আগামী ডিসেম্বরে একাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি চলছে। তার আগে গ্যাসের দাম বাড়ানোর মতো সিদ্ধান্ত নিলে ভোটে তার বিরূপ প্রভাব পড়বে বলে তার বিরোধিতা করছিলেন ক্ষমতাসীন দলের সংসদ সদস্যরা।

এলএনজি আমদানির প্রেক্ষাপটে আবাসিক ও বাণিজ্যিক সংযোগ বাদে অন্য ক্ষেত্রে গ্যাসের দাম বাড়ানোর আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১১ থেকে ২৫ জুন শুনানি করে বিইআরসি। শুনানির প্রায় চার মাস পর দাম না বাড়ানোর সিদ্ধান্ত এল।

তবে উচ্চমূল্যে এলএনজি আমদানি করায় গ্যাসের দাম সমন্বয় না করার কারণে সরকারের চলতি অর্থবছরে প্রায় তিন হাজার কোটি টাকা ভর্তুকি গুনতে হবে বলে কমিশন হিসাব দেখিয়েছে।

গ্যাসের দাম না বাড়ানোর কারণ দেখিয়ে মনোয়ার ইসলাম বলেন, “গ্যাসের উৎপাদন, এলএনজি আমদানি, সঞ্চালন ও বিতরণ ব্যয় বৃদ্ধি পাওয়া সত্ত্বেও সার্বিক বিষয় বিবেচনা করে ভোক্তা পর্যায়ে বিদ্যমান মূল্যহার পরিবর্তন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

তিনি বলেন, দাম বাড়ানোর জন্য বিতরণ কোম্পানিগুলো ও পেট্রোবাংলার আবেদনে এক হাজার মিলিয়ন ঘনফুট এলএনজি আমদানির কথা উল্লেখ করা হয়েছিল।

বর্তমানে ৩০০ মিলিয়নের মতো হচ্ছে। এছাড়া জাতীয় রাজস্ব বোর্ড হতে গত তিন অক্টোবর পৃথক দুটি এসআরওর মাধ্যমে প্রাকৃতিক গ্যাসের উৎপাদন পযায়ে সম্পূরক শুল্ক এবং আমদানি পযায়ে অগ্রিম কর ও অগ্রিম মূসক প্রত্যাহার করা হয়েছে।     

এরমধ্যে রয়েছে-শিল্প, চা-বাগান, বাণিজ্যিক এবং গৃহস্থালি গ্রাহক শ্রেণির ক্ষেত্রে তিন মাসের পরিবর্তে দুই মাসের এবং ছয় মাসের পরিবর্তে চার মাসের বিলের সমপরিমাণ অর্থ নিরাপত্তা জামানত হিসেবে রাখতে হবে।

নিরাপত্তা জামানত দেওয়ার ক্ষেত্রে ক্যাপটিভ পাওয়ার, শিল্প ও চা-বাগান গ্রাহকশ্রেনীর ক্ষেত্রে এক তৃতীয়াংশ নগদের পরিবর্তে ৫০ শতাংশ নগদ এবং দুই তৃতীয়াং ব্যাংক গ্যারিান্টির পরিবর্তে ৫০ শতাংশ ব্যাংক গ্যারান্টি বা অন্য কোন গ্রহণযোগ্য ইন্সট্রুমেন্টের মাধ্যমে নিরাপত্তা জামানত রাখা যাবে।

এছাড়া পি-প্রেইড মিটার গ্রাহকদের ক্ষেত্রে কোনো নিরাপত্তা জামানত রাখা লাগবে না।

About Benapole Pratidin

Check Also

৮০ কোটি টাকার বীজ-সার পাচ্ছেন ৭ লাখ কৃষক

এগারোটি ফসলের উৎপাদন বাড়াতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য ৭৯ কোটি ৯৯ লাখ ৮২ হাজার …