বিমানে ১১৮ কোটি টাকা আত্মসাত; ২ কর্মকর্তা গ্রেপ্তার

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স-এর কার্গো শাখায় দায়িত্ব পালনকালে ক্ষমতার অপব্যবহার করে ১১৮ কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ১৬ জনের নামে মামলা করেছে দুদক।

এর মধ্যে রাজধানীর কাকরাইল মোড় থেকে দু’জনকে গ্রেপ্তার করেছে দুদক টিম। মঙ্গলবার সকালে দুদকের উপ-পরিচালক নাসির উদ্দিনের মামলার পরিপ্রেক্ষিতে দুদক ‍টিম অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা হলেন, সাবেক মহাব্যবস্থাপক (কার্গো), বিমান বাংলাদেশ এয়ারলাইন্স (পরবর্তীতে পরিচালক, মার্কেটিং এন্ড সেলস, বর্তমানে অবসরপ্রাপ্ত) মোহাম্মদ আলী আহসান ও সাবেক ব্যবস্থাপক (রপ্তানি), কার্গো শাখা, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স (বর্তমানে অবসরপ্রাপ্ত) ইফতেখার হোসেন চৌধুরী।

দুদক সূত্রে জানা যায়, মামলার ১৬ আসামির মধ্যে দুইজনকে গ্রেপ্তার করতে সক্ষম হলেও বাকিদের গ্রেপ্তারে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এছাড়াও বাকিরা যেন বিদেশে না পালিয়ে যেতে পারে সে জন্য বিমানবন্দরে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

অভিযোগের বিবরণে বলা হয়েছে, আসামিরা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স-এর কার্গো শাখায় দায়িত্ব পালনকালে অসদুদ্দেশ্যে পারষ্পরিক যোগসাজশে ক্ষমতার অপব্যবহার পূর্বক অপরাধজনক বিশ্বাস ভঙ্গ করে নিজেরা লাভবান হয়ে নন-শিডিউল ফ্রেইটারদের লাভবান করার কুমতলবে ৪,১১৫ টি নন-শিডিউল ফ্রেইটার কর্তৃক পরিবহনকৃত ১৩,৯৮,৯২,৪৯০ কেজি কার্গো ও মেইলের বিপরীতে জিএইচসি (গ্রাউন্ড হ্যান্ডলিং কমিটি) এর গত ২৪/৫/২০১২ তারিখের ০৩/২০১২নং সভার সিদ্ধান্ত মোতাবেক কার্গো ও মেইল হ্যান্ডলিং চার্জ বাবদ জুলাই/২০১২ হতে ডিসেম্বর/২০১৭ পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর কার্গো শাখার মাধ্যমে আদায় যোগ্য সর্বমোট ১,৫০,৯৩,০৭৪ মার্কিন ডলার যা বাংলাদেশী মুদ্রায় ১১৮,০৪,১৭,০৪৮/- (একশত আঠার কোটি চার লাখ সতের হাজার আটচল্লিশ) টাকা আদায় না করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তথা সরকারের আর্থিক ক্ষতি সাধনপূর্বক দণ্ডবিধির ৪০৯/৪১৮/১০৯ তৎসহ দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭ এর ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় মামলাটি দায়ের করা হয়।

Leave a Reply

shares