বিশ্বজুড়ে ফেসবুক বিভ্রাট

আবারও ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে গিয়ে সমস্যায় পড়েছেন গ্রাহকরা।

রোববার বাংলাদেশ সময় বিকাল থেকে অনেকেই ইন্টারনেটে এই সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢুকতে গিয়ে সমস্যার কথা জানিয়েছেন।

ইন্টারনেট ঘেঁটে দেখা যায়, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপিন্স থেকে শুরু করে পাকিস্তানেও একই অভিজ্ঞতার মুখে পড়েছেন ব্যবহারকারীরা।

সিঙ্গাপুরের সংবাদপত্র দি স্ট্রেইট টাইমস জানায়, ফেইসবুকের পাশাপাশি তাদের ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ ব্যবহারেও একই সমস্যা দেখা যাচ্ছে।

ইন্টারনেটে ট্রাফিক মনিটরিং ওয়েবসাইট ডনডিটেকটরকে উদ্ধৃত করে পাকিস্তানের সংবাদপত্র ডন জানায়, পাকিস্তানে স্থানীয় সময় বিকাল ৩টা ২৮ মিনিটে সমস্যার সূত্রপাত। ইনস্টাগ্রামে ৩টা ৩৩ মিনিট এবং হোয়াটসঅ্যাপে ৩টা ৫৮ মিনিটে সমস্যা দেখা দেয়।

রবিবার ভোর থেকে বিশ্বের বিভিন্ন স্থানে ফেসবুকের ধীর গতির মুখে পড়েন ব্যবহারকারীরা। ধীর গতির কারণে নিউজফিড লোড না হওয়াসহ হোয়াটসঅ্যাপ মেসেজও পাঠাতে পারছেন না ব্যবহারকারীরা।

ছাড়া ব্রিটেন, প্যারিস, বার্লিন, ইতালি ও গ্রীসের ব্যবহারকারীরা ইন্সট্রাগ্রামের গতিও ধীর পাচ্ছেন।

এর আগে গত মাসেও এমন সমস্যার মুখোমুখি হয়েছিল ফেসবুক। তখনকার ওই বিভ্রাট ছিল ফেসবুক ইতিহাসের সবচেয়ে বড় বিভ্রাট। কারিগরি ত্রুটির কারণে ওই সময় বেশ কয়েক ঘণ্টা ফেসবুক বন্ধ ছিল।

এবার কেন বিভ্রাট দেখা দিয়েছে তার সঠিক কারণ জানা যায়নি। ফেসবুক কর্তৃপক্ষও এখন পর্যন্ত কিছু জানায়নি। তবে ধারণা করা হচ্ছে, আগের মতোই কারিগরি ত্রুটির কারণেই এমনটি হতে পারে।