বেনাপোল বন্দরে ‘কার্গো ভেহিকেল টার্মিনাল’ নির্মাণের প্রকল্প অনুমোদন

মঙ্গলবার (২৭ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়।

এ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১৮৯ কোটি ৬৮ লাখ টাকা।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গণমাধ্যমকর্মীদের সামনে বিস্তারিত তুলে ধরেন।

সভার পর মন্ত্রী এম এ মান্নান বলেন, “আমদানি-রপ্তানি কাজে গতি আনা এবং স্থলবন্দর সংলগ্ন এলাকার যানজট নিরসনে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ ২০২১ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে।”

প্রকল্পটি বাস্তবায়িত হলে ভারতের সঙ্গে স্থল বাণিজ্যের ক্ষেত্রে এ বন্দর ব্যবহারের চাহিদাও বাড়বে বলে জানান মন্ত্রী।

বন্দর সূত্রে জানা যায়, প্রতিদিন প্রায় চারশ‘ থেকে পাঁচশ‘ ভারতীয় পণ্যবাহী ট্রাক এবং পাঁচশ’ থেকে ছয়শ‘ বাংলাদেশি ট্রাক বন্দরে আসে। টার্মিনালটি নির্মাণ করা হলে প্রায় এক হাজার ২শ‘৫০টি যানবাহন পার্কিং করা সম্ভব হবে।

প্রকল্পের আওতায় ২৯ দশমিক ১০ একর জমি অধিগ্রহণ, ২ লাখ ৪৫৬ হাজার ৯৭ ঘনমিটার ভূমি উন্নয়ন, ২ হাজার ১শ‘ মিটার সীমানা প্রাচীর নির্মাণ, ৬ হাজার বর্গমিটার অভ্যন্তরীণ রাস্তা নির্মাণ, এক লাখ ৪৭ হাজার বর্গমিটার পার্কিং ইয়ার্ড, এক হাজার ৭শ‘৪৭ বর্গমিটার ভবন নির্মাণ, দুইটি মেইন গেট, দুইটি গেস্ট হাউস ও সিকিউরিটি সিস্টেম, চারটি ওয়াচ টাওয়ার এবং এক হাজার ৬শ‘৫০ বর্গমিটার ড্রেন নির্মাণ করা হবে।

একনেকের বৈঠকে এ প্রকল্পটিসহ পাঁচ হাজার ৪৯৪ কোটি ৪ লাখ টাকা ব্যয়ের ১২টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে পাঁচ হাজার ৪১৬ কোটি টাকা আর ৭৮ কোটি টাকা অনুদান হিসেবে দেবে ডেনমার্কের সহযোগী সংস্থা ড্যানিডা।

One Response

  1. ocean king 2 free download September 4, 2019

Leave a Reply

shares