মালয়েশিয়ার নতুন রাজা সুলতান আব্দুল্লাহ

পাহাং রাজ্যের সুলতান আব্দুল্লাহকে নতুন রাজা নির্বাচন করেছে মালয়েশিয়া।

বৃহস্পতিবার (২৪জানুয়ারি) ৯টি রাজ্যের সুলতানরা ভোটের মাধ্যমে আগামী পাঁচ বছরের জন্য সুলতান আব্দুল্লাহ সুলতান আহমদ শাহকে নতুন রাজা নির্বাচন করলেন।

সিংহাসনে আরোহনের দুই বছরের মাথায় সম্প্রতি পদত্যাগ করেন সুলমান পঞ্চম মোহাম্মদ। মেয়াদ শেষ হওয়ার আগে কোনো রাজার সিংহাসন ত্যাগ মালয়েশিয়ার ইতিহাসে এটাই প্রথম ছিল। মালয়েশিয়ায় সাংবিধানিকভাবে রাজশাসন বিদ্যমান। তবে দৈনন্দিন নির্বাহী কাজ ও সরকার ব্যবস্থায় সাধারণত রাজা হস্তক্ষেপ করেন না।

মালয়েশিয়ার ১৩টি রাজ্যের মধ্যে কুয়ালালামপুর, পুত্রাজায়া, লাবুয়ান- এ তিনটি ফেডারেল টেরিটোরি ছাড়া ৯টি রাজ্যে নয়জন সুলতান রয়েছেন। এই সুলতানদের ভোটের মাধ্যমে পর্যায়ক্রমে তাদের মধ্যে থেকে পাঁচ বছরের জন্য একজনকে রাজা নির্বাচিত করা করা হয়।

এই রাজাকে ‘ইয়াং ডি পেতুরান আগং’ নামে আখ্যায়িত করা হয়। ১৯৫৭ সালে ব্রিটিশ সাম্রাজ্য থেকে ফেডারেশন অব মালায়া স্বাধীনতা ঘোষণা করার পর ইয়াং দি-পারতুয়ান আগংয়ের ভূমিকা শুরু হয়।

বিদায়ী রাজা ৪৭ বছরের সুলতান মোহাম্মদ ২০১৬ সালে মালয়েশিয়ার সর্বকনিষ্ঠ রাজা নির্বাচিত হয়েছিলেন। গত বছরের নভেম্বরে অসুস্থতাজনিত কারণে তিনি ছুটি নিয়েছিলেন। পরে সামাজিক যোগাযোগমাধ্যমে মস্কোতে এক রুশ সুন্দরী মডেলের সঙ্গে তার বিয়ের ছবি ছড়িয়ে পড়ে।