মোবাইল সেবায় ৩ দিনের নিচে প্যাকেজ নয়

মোবাইল ফোনের সব ধরনের প্যাকেজ, অফার বা বান্ডেলের মেয়াদ হবে ন্যূনতম ৩ দিন।

আগামী ১ ফ্রেব্রুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হবে। ৩০ দিন পর নিয়মটি পর্যালোচনা করা হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে টেলিযোগযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গ্রাহকের ইন্টারনেট ব্যালেন্স (ডাটা) ফুরিয়ে গেলে তিনি পে-পার-ইউজ প্রক্রিয়ায় সর্বোচ্চ পাঁচ টাকার ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাবেন।

পাঁচ টাকার ইন্টারনেট খরচ হয়ে গেলে গ্রাহককে মোবাইল ইন্টারনেট ব্যবহারের জন্য ইন্টারনেট প্যাকেজ, বান্ডল ও অফারে অপট ইন/সাবস্ক্রাইব করতে হবে।

‘অটো-রিনিউ ফিচার’ চালুকৃত ইন্টারনেট প্যাকেজ-বান্ডল-অফারের আওতায় কেনা ইন্টারনেট ভলিউম অথবা মেয়াদ উত্তীর্ণ হওয়া মাত্রই প্যাকেজ-বান্ডল-অফারটি পুনরায় চালু হয়ে যাবে। যদি গ্রাহক ‘অটো-রিনিউ ফিচার’ না করেন তাহলে উপরের নির্দেশনা অর্থাৎ সর্বোচ্চ ৫ টাকা ‘পে পার ইউজ’ প্রযোজ্য হবে।

বিটিআরসি বলছে, মোবাইল অপারেটরগুলো কী পরিমাণ প্যাকেজ-বান্ডল-অফার দিতে পারবে তার সর্বোচ্চ সংখ্যা পরবর্তীতে নির্ধারণ করে নির্দেশনা জারি করা হবে।

উল্লেখ্য-, এখন দেশে দুই দিন, এক দিনেরও মোবাইল ফোন অপারেটরগুলোর প্যাকেজ রয়েছে। ভয়েস বা ডাটা শেষ না হলেও কেবল মেয়াদ না থাকায় তা ব্যবহারকারীরা উপভোগ করতে পারেন না। দীর্ঘদিন ধরে বিভিন্ন গণমাধ্যমে এ নিয়ে প্রতিবেদনও প্রকাশ হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহারকারীরা ক্ষোভ জানিয়েছেন। এরই পরিপ্রেক্ষিতে বিটিআরসি এই উদ্যোগ নিয়ে থাকতে পারে বলে জানা গেছে।

মোবাইল ইন্টারনেটে সাত দিনের নিচে ডেটা প্যাকেজ বন্ধের উদ্যোগ নেওয়ার কথা জানিয়ে সম্প্রতি এক অনুষ্ঠানে বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক বলেছিলেন, ১ ফেব্রুয়ারির পর এ নির্দেশনা কার্যকর করা হবে।