যশোর ৮৫-১: শার্শায় আফিলের মুখোমুখি ৩ প্রার্থী

মো: আওয়াল হোসেন, স্টাফ রিপোর্টার :

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যশোর ৮৫-১ (শার্শা) আসনে ভোট যুদ্ধে আছেন ৪ প্রার্থী। এই আসনে বিভিন্ন দলের ৪ জন প্রার্থী পেয়েছেন স্ব-স্ব দলীয় প্রতীকের চিঠি।

সোমবার (১০ ডিসেম্বর) যশোর জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা মো. আব্দুল আওয়াল এই প্রতীক ঘোষণা, প্রার্থী বা প্রার্থীর পক্ষের নেতাকর্মীদের হাতে প্রতীক বরাদ্ধের চিঠি তুলে দেন।

যশোর-১ আসনে দলীয় প্রতীক পাওয়া ৪ প্রার্থী হলেন- আওয়ামী লীগ প্রার্থী শেখ আফিল উদ্দিন (নৌকা), বিএনপি প্রার্থী গোলাম মফিকুল ইসলাম তৃপ্তি (ধানের শীষ), ইসলামী আন্দোলন বাংলাদেশ বখতিয়ার রহমান (হাত পাখা), জাকের পার্টির প্রার্থী সাজেদুর রহমান ডাবলু (গোলাপ ফুল)।

এই আসনে মূল লড়াই হবে নৌকা ও ধানের শীষের মধ্যে। প্রতীক পেয়ে প্রার্থীরা মাঠে নেমে গেছে। প্রতীক বরাদ্দের পর বিশাল শোডাউনে প্রচারণা শুরু করেছে আওয়ামী লীগ।

যশোরের সীমান্ত উপজেলা শার্শার ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে যশোর-১ আসন গঠিত। দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোল এই সংসদীয় আসনে অবস্থিত।

এই নির্বাচনী এলাকার মোট ভোটার সংখ্যা ২ লাখ ৬৩ হাজার ৫৬৪ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ৩১ হাজার ৫০৯ জন। আর নারী ভোটারের সংখ্যা ১ লাখ ৩২ হাজার ০৫৫ জন।

সরকার এই বন্দর থেকে প্রতিবছর ৫ হাজার কোটি টাকার রাজস্ব আয় করছে। এসব কারণে সরকার ও ব্যবসায়ীগোষ্ঠীর কাছে নির্বাচনী আসনটির গুরুত্ব অনেক বেশি। একই কারণে সব দলের জন্য আসনটি দখলে রাখা মর্যাদার।

স্বাধীনতা পরবর্তী ১০টি সংসদ নির্বাচনের মধ্যে এ আসনে আওয়ামী লীগ প্রার্থী পাঁচবার, বিএনপি তিনবার এবং জাতীয় পার্টি ও জামায়াত একবার করে বিজয়ী হয়।