যে ৬টি আসনে ইভিএমে ভোট

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণের লক্ষ্যে সিটি করপোরেশন এবং জেলা সদর সংশ্লিষ্ট ৪৮টি আসনের মধ্যে ছয়টি আসন চূড়ান্ত করা হয়েছে।

সোমবার বিকেল ৫টায় সাংবাদিকদের উপস্থিতিতে নির্বাচন কমিশনের সম্মেলন কক্ষে কম্পিউটারের মাধ্যমে দৈবচয়ন পদ্ধতিতে আসনগুলো নির্ধারণ করা হয়।

আসনগুলো হলো- ঢাকা-৬ ও ১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২।

এ সময় সাংবাদিকদের উদ্দেশে ইসি সচিব হেলালুদ্দিন আহমদ বলেন, ঢাকা উত্তরের সাতটি থেকে একটি, উত্তর সিটি করপোরেশনের সাতটি থেকে একটি, চট্টগ্রামের তিনটি আসন থেকে একটি আসন নির্ধারণ করা হয়েছে। অন্যান্য সিটি করপোরেশনের দশটি আসন থেকে দুইটি এবং বাকি ২১টি সদর উপজেলা থেকে একটি আসন নির্ধারণ করা হয়েছে।

 

ঠাকুরগাঁও-১, দিনাজপুর-৩, নীলফামারী-২, লালমনিরহাট-৩, রংপুর-৩, গাইবান্ধা-২, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-৩, নওগাঁ-৫, রাজশাহী-২, পাবনা-৫, কুষ্টিয়া-৩, খুলনা-২ ও ৩, সাতক্ষীরা-২, ভোলা-১, বরিশাল-৫, টাঙ্গাইল-৫, জামালপুর-৫, শেরপুর-১, ময়মনসিংহ-৪, ঢাকা-৪, ৫, ৬, ৭, ৮, ৯, ১০, ১১, ১২ ,১৩, ১৫, ১৬, ১৭ ও ১৮, গাজীপুর-২, নরসিংদী-১ ও ২, নারায়ণগঞ্জ-৪ ও ৫, ফরিদপুর-৩, মাদারীপুর-১, সিলেট-১, কুমিল্লা-৬, ফেনী-২ এবং চট্টগ্রাম-৯, ১০ ও ১১ আসনগুলোর মধ্য থেকে ছয়টি আসন বেছে নেয়া হয়।

প্রসঙ্গত, আগামী ৩০ ডিসেম্বর সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৮ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই ২ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহার ৯ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ ১০ ডিসেম্বর।