সংলাপ নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন স্থগিত

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম হেলাল বুধবার রাতে বলেন, “অনিবার্য কারণবশত আগামীকালের সংবাদ সম্মেলন স্থগিত করা হয়েছে।”

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুর কাদের পরে সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন স্থগিত করা হয়েছে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার কারণে।

সংলাপ আর হবে না জানিয়েই তিনি বলেন, “আমাদের নেত্রী শেখ হাসিনা বলেছেন, আলোচনার জন্য দরজা সব সময় খোলা। পরবর্তীতে সময় থাকলে, গুরুত্বপূর্ণ মনে হলে, প্রয়োজনীয় কথা বা আলোচনা যে কারো সাথে হতে পারে।”

তিনি জানান, ১ নভেম্বর শুরু করার পর প্রধানমন্ত্রী মোট ১০০টিরও বেশি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছেন।

“একটা মধুর সমাপনীর মাধ্যমে সংলাপ শেষ হয়েছে। বাংলাদেশের রাজনীতির ইতিহাসে এটা নতুন মাইলফলক।”

বিএনপির আন্দোলনের হুমকির জবাবে কাদের বলেন, “শান্তিপূর্ণ গণতান্ত্রিক আন্দোলনে আমাদের কোনো আপত্তি নেই। সংলাপ এখন শেষ, কাজেই এখন তারা শান্তিপূর্ণ আন্দোলন করতেই পারে।

“তবে পদযাত্রার নামে এবং রোডমার্চের নামে কোনো প্রকার সহিংসতা বা নাশকতা করার চেষ্টা যদি করেন, তাহলে আমরা কিন্তু চুপচাপ থাকব না। আমরা সেটা রাজনৈতিকভাবে মোকাবেলা করব।”

একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার জন্য ইসির প্রস্তুতির মধ্যেই অপ্রত্যাশিতভাবে সংলাপের আহ্বানে সাড়া দিয়ে গত ১ নভেম্বর কামাল হোসেন নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে গণভবনে আলোচনায় বসেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, বৃহস্পতিবার সকালে তফসিল চূড়ান্ত করতে বৈঠকে বসবে কমিশন। এরপর সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশ্যে সিইসি কে এম নূরুল হুদার ভাষণে সেই তফসিল ঘোষণা করবেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে দলগুলোর সংলাপের ফলাফলের ওপর তফসিল নির্ভর করবে কি না- এ প্রশ্নে হেলালুদ্দীন বলেন, “ফলাফল জেনে গেছি। আমাদের সঙ্গে আওয়ামী লীগের প্রতিনিধি দলের বৈঠক হয়েছে। উনারাও তফসিল ঘোষণায় সমর্থন জানিয়েছেন এবং সাংবিধানিকভাবে তফসিল ঘোষণার এখতিয়ার ইসির।”

About Benapole Pratidin

Check Also

১৪ ব্যক্তি ও এক সংগঠনকে প্রধানমন্ত্রীর ১২ কোটি ১৫ লাখ টাকা অনুদান

১৪ ব্যক্তি ও এক সংগঠনকে প্রধানমন্ত্রীর ১২ কোটি ১৫ লাখ টাকা অনুদান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৪ জন ব্যক্তি ও একটি সংগঠনকে ১২ কোটি ১৫ লাখ টাকা অনুদান …