সন্ধ্যায় বিপিএলের ফাইনালে মুখোমুখি ঢাকা ও কুমিল্লা

আজ সন্ধ্যায় মাঠে গড়াবে বিপিএলের ষষ্ঠ আসরের ফাইনাল। যেখানে মুখোমুখি হবে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস ও ইমরুল কায়েসের কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

সন্ধ্যা ৭টায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে।

দীর্ঘ একমাস ধরে চলা এ টুর্নামেন্টের পর্দা নামবে আজ। কার হাতে উঠবে এবারের শিরোপা জানতে অপেক্ষা করতে হবে ম্যাচের শেষ পর্যন্ত। তবে আজকের ম্যাচটি ঢাকা ও কুমিল্লার মধ্যে হলেও মূলত মাঠে লড়াই হবে অলরাউন্ডারদের মধ্যে।

কুমিল্লার ভাণ্ডারে রয়েছেন আমির ইয়ামিন, লিয়াম ডসন, মোশাররফ হোসাইন, থিসারা পেরেরা, শহীদ আফ্রিদি, জিয়াউর রহমানের মতো অলরাউন্ডারদের মিলনমেলা। অপরদিকে ঢাকাও পিছিয়ে নেই। তাদের ভাণ্ডারে রয়েছে সুনিল নারিন, নুরুল হাসান, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, সাকিব আল হাসান, শুভাগত হোম, লুক রাইটদের মতো তুখোড় খেলোয়াড়।

ঢাকা এবার নিয়ে পাঁচবার ফাইনাল খেলছে। এর আগে চারবারের মধ্যে তিনটি শিরোপা তারা ঘরে তুলেছে। ২০১২ ও ২০১৩ সালে মাশরাফির নেতৃত্বে এবং ২০১৬ সালে সাকিব আল হাসানের নেতৃত্বে শিরোপা ঘরে তোলে তারা।

অপরদিকে ২০১৫ সালে প্রথমবারের মতো বিপিএলে আগমন ঘটে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। আর প্রথমবার খেলতে এসেই মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে শিরোপা ঘরে তোলে কুমিল্লা।

গ্রুপ পর্বে ২২ জানুয়ারি এ দুদলের প্রথম দেখা হয়। প্রথম দেখায় কুমিল্লা ৭ রানে ঢাকাকে পরাজিত করে। দ্বিতীয়বার ১ ফেব্রুয়ারি আবার মুখোমুখি হয় দল দুটি। এবারও জয় কুমিল্লার। শ্বাসরুদ্ধ ম্যাচে ১ রানের জয় পায় ইমরুল বাহিনী।

গ্রুপ পর্বে দুই ম্যাচে রংপুরের বিপক্ষে পরাজিত হলেও কোয়ালিফায়ার ১ এ রংপুরকে ৮ রানে পরাজিত করে ফাইনালে জায়গা করে নেয় ইমরুল কায়েসের দল। অর্থাৎ ওস্তাদের মার যে শেষ রাতে তা আরও একবার মনে করিয়ে দেয় তারা।

এদিকে ফাইনালের আগের দিন কুমিল্লা অধিনায়ক বলেন, নার্ভ ধরে রাখতে পারাটা অনেক গুরুত্বপূর্ণ। মাঠে যারা যতো বেশি মাথা ঠাণ্ডা রাখবে এবং যারা পরিকল্পনা অনুযায়ী খেলতে পারবে তারাই জয় পাবে।

ঢাকার অধিনায়ক সাকিব বলেন, আমাদের দলটা গোছানো, আশা করি শিরোপা আমরাই জিতব।

তবে এ ম্যাচে আরও আলোচনায় থাকবেন দুই দলের দুই কোচ। কারণ তারা দুজনই দেশীয় কোচ। শেষ পর্যন্ত কার টেকনিক কাজে লাগে তাই দেখার বিষয়।

ঢাকার কোচ খালেদ মাহমুদ বলেন, মাঝে আমরা ছন্দে ছিলাম না। গ্রুপ পর্বের শেষদিক থেকে ছন্দে ফিরেছি। আশা করি জিতব।

কুমিল্লার কোচ সালাউদ্দিন বলেন, সুজন ভাই অনেক বড় কোচ। তিনি হয়তো অনেক কিছুই দেখাতে পারেন, আমি কখনও তার সঙ্গে নিজের তুলনা করি না।