সাংবাদিকদের বেতন বাড়ল ৮৫ শতাংশ

সংবাদকর্মীদের সর্বোচ্চ ৮৫ শতাংশ বেতন বাড়িয়ে নবম সংবাদপত্র মজুরিবোর্ডের রোয়েদাদ ২০১৯ এর গেজেট (নবম ওয়েজবোর্ডের গেজেট) প্রকাশ করেছে সরকার।

নতুন ওয়েজবোর্ডে সংবাদকর্মীদের বেতন অষ্টম ওয়েজবোর্ডের চেয়ে বিভিন্ন গ্রেডে বেড়েছে ৮০ থেকে ৮৫ শতাংশ।

তথ্য মন্ত্রণালয় ১২ সেপ্টেম্বর (শনিবার) নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ করেছে। নবম সংবাদপত্র মজুরিবোর্ড রোয়েদাদের গেজেট নোটিশফিকেশনের দিন থেকে তা কার্যকর হবে।

অষ্টম ওয়েজবোর্ডের মতো নবম ওয়েজবোর্ডেও পাঁচটি শ্রেণীতে সংবাদপত্র ও সংবাদ সংস্থার বিন্যাস করা হয়েছে।

বিশেষ গ্রেডে (সম্পাদক) সর্বোচ্চ ৮০ শতাংশ বাড়িয়ে বেতন এক লাখ দুই হাজার ৩৭৫ টাকা। গ্রেড-১ এ ৮০ শতাংশ বাড়িয়ে ৮৯ হাজার ৭৩০ টাকা, গ্রেড-২ এ ৮০ শতাংশ বাড়িয়ে ৭১ হাজার ৭৪১ টাকা। গ্রেড-৩ থেকে গ্রেড-৫ পর্যন্ত ৮৫ শতাংশ বাড়ানো হয়েছে। এই তিনটি গ্রেডে বেতন হবে যথাক্রমে ৫৪ হাজার ৪৩৭ টাকা, ৪২ হাজার ৭৩৫ টাকা ও ৩৬ হাজার ৮৮৬ টাকা।

গেজেটে বলা হয়েছে, নবম সংবাদপত্র মজুরিবোর্ডের চেয়ারম্যান গত বছরের ১ মার্চ থেকে নবম সংবাদপত্র মজুরিবোর্ডের রোয়েদাদ ঘোষণা পর্যন্ত সংবাদপত্র ও সংবাদ সংস্থায় নিয়োজিত সাংবাদিক, সাধারণ কর্মচারী ও প্রেস শ্রমিকদের মূল বেতনের উপর ৪৫ শতাংশ হারে অন্তর্বর্তীকালীন মহার্ঘ ভাতা সুপারিশ করে, যা পরবর্তীতে নবম সংবাদপত্র মজুরিবোর্ড রোয়েদাদের সঙ্গে অন্তর্ভুক্ত হবে।

সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের জন্য নতুন বেতন কাঠামো নির্ধারণে গত বছরের ২৯ জানুয়ারি নবম মজুরিবোর্ড গঠন করা হয়। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হকের নেতৃত্বে ১৩ সদস্যের এই বোর্ডে সংবাদপত্র প্রতিষ্ঠানের মালিকপক্ষ এবং সাংবাদিক ও সংবাদপত্র কর্মচারী বা শ্রমিকদের সমান সংখ্যক প্রতিনিধি ছিলেন।

২০১৮ সালের ৪ নভেম্বর তৎকালীন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর কাছে ‘নবম সংবাদপত্র মজুরিবোর্ড রোয়েদাদ ২০১৮’ সুপারিশমালা জমা দেন বোর্ডের চেয়ারম্যান।

গত বছরের ৩ ডিসেম্বর নবম ওয়েজবোর্ডের সুপারিশ মন্ত্রিসভা বৈঠকে উপস্থাপন করা হলে সুপারিশ পরীক্ষা-নিরীক্ষা করে বাস্তবায়নের সুপারিশ দিতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রীকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের কমিটি গঠন করে দেয় মন্ত্রিসভা।

ওয়েজবোর্ড অনুযায়ী সংবাদপত্র এবং সংবাদ সংস্থায় সাংবাদিক-কর্মচারীদের বেতন-ভাতা নির্ধারিত হয়ে থাকে। তবে টেলিভিশন মিডিয়ার জন্য আলাদা বেতন কাঠামো হবে বলে জানিয়ে আসছে সরকার।

Leave a Reply

shares