৩৬ টাকা কেজি দরে চাল কিনবে সরকার

৩৬ টাকা কেজি দরে চাল কিনবে সরকার

চলতি মৌসুমে সরকার ৩৬ টাকা কেজি দরে ৬ লাখ মেট্রিকটন সিদ্ধ আমন চাল সংগ্রহ করবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

দেশের অভ্যন্তরীণ বাজার থেকে আগামী ১ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এ চাল সংগ্রহ করা হবে বলেও জানান তিনি।

রোববার (১৮ নভেম্বর) খাদ্য মন্ত্রণালয়ের সম্মলেন কক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধান কমিটির সভায় একথা জানান মন্ত্রী। 

খাদ্যমন্ত্রী সভাপতিত্বে সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীসহ কমিটির সদস্য ও খাদ্য মন্ত্রণালয়, খাদ্য অধিদপ্তর এবং খাদ্য পরিকল্পনা ও পরিধান ইউনিটের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, চলতি আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে মোট ৬ লাখ মেট্রিক টন আমন চাল (সিদ্ধ) কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ৩৬ টাকা কেজি দরে এ চাল সংগ্রহ করা হবে। সংগ্রহ সন্তোষজনক হলে পরবর্তীতে আরো ২ থেকে ৩ লাখ সংগ্রহ করা হবে। বর্তমানে বাজারে ৩৩ থেকে ৩৫ টাকা কেজি দরে চাল বিক্রি হচ্ছে। এতে কৃষকরা লাভবান হবেন।

তিনি বলেন,আগামী তিন মাস এ চাল সংগ্রহ করা হবে। বর্তমানে চাল ও গম মিলিয়ে ১২ লাখ ১৮ হাজার মেট্রিক টন খাদ্যশস্য মজুত রয়েছে। এরমধ্যে ৯ লাখ ৬৮ হাজার মেট্রিক টন চাল রয়েছে। খাদ্য মন্ত্রণালয়ের হিসাবে বর্তমান বাজারে চালের উৎপাদন খরচ হয় ৩৪ টাকা ৫০ পয়সা।

গতবছর ৩৯ টাকা দরে ৬ লাখ ১ হাজার ৯৮৪ মেট্রিক টন চাল সংগ্রহ করেছিল সরকার। গতবছর ৩ ডিসেম্বর থেকে ৭ মার্চ পর্যন্ত এ চাল সংগ্রহ করা হয়।

About Benapole Pratidin

Check Also

‘০১৪’ সিরিজের নম্বর চালু করল বাংলালিংক

‘০১৪’ সিরিজের নম্বর চালু করল বাংলালিংক

পুরনো নম্বর সিরিজ ০১৯ এর পাশাপাশি নতুন নম্বর সিরিজ ০১৪ আনুষ্ঠানিকভাবে চালু করলো ডিজিটাল সেবাদাতা …