প্রথম চালানে ভারতে গেল ৪৫ টন ইলিশ

1 min read

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সরকারের অনুমোদন পাওয়া তিন হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির প্রথম চালানে ৪৫ টন ৮০০ কেজি ইলিশ গেলো ভারতে। ১২টি ট্রাকে করে এসব ইলিশ পাঠানো হয়।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিকালে ইলিশের প্রথম চালান বেনাপোল বন্দর দিয়ে ভারতে প্রবেশ করে। যার ১০ ডলার মূল্যে প্রতি কেজি ইলিশ রপ্তানি করা হচ্ছে।

ভারতে ইলিশ রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো হচ্ছে- মাহিমা এন্টারপ্রাইজ, তানিসা এন্টারপ্রাইজ, সেভেন স্টার ফিস প্রসেসিং রিপা এন্টারপ্রাইজ ও প্যাসিফিক সি ফুড। আর ভারতের আমদানিকারক প্রতিষ্ঠানের নাম এস আর ইন্টারন্যাশনাল, নাজ ইমপেক্স প্রাইভেট লিমিটেড, বিমল রায় ও বারখা বিকাশ ট্রেড এজেন্সি।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক আব্দুল জলিল জানান, ইলিশ রপ্তানির প্রথম চালানে ৪৫ টন ৮০০ মেট্রিক টন আজ বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেছে। দ্রুত রফতানি করার জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম জানান, দুর্গাপূজা উপলক্ষ্যে এবার প্রতিটি প্রতিষ্ঠানকে ৫০ টন করে ৭৯টি প্রতিষ্ঠানকে ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার।

You May Also Like

+ There are no comments

Add yours